শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

Daily Pokkhokal
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শেয়ারবাজার » হরতালে বেড়েছে সূচক ও লেনদেন
প্রথম পাতা » শেয়ারবাজার » হরতালে বেড়েছে সূচক ও লেনদেন
২৯০ বার পঠিত
সোমবার, ২৯ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হরতালে বেড়েছে সূচক ও লেনদেন

---

পক্ষকাল প্রতিবেদক : দেশের উভয় পুঁজিবাজারে সোমবার মূল্য সূচক ও টাকার অংকে লেনদেন আগের কার্যদিবসের চেয়ে বেড়েছে। দেশব্যাপী বিএনপির ডাকা হরতাল চলাকালে দিনের কোনোভাগে বাজার নিম্নমুখী হয়নি। হরতালে যান চলাচল স্বাভাবিকের তুলনায় কম হওয়ায় হাউজগুলোতে বিনিয়োগকারীদের উপস্থিতি তুলনামুলক কম ছিল বলে জানা গেছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৮৪টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ১৮৯ কোটি ৫৮ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮০১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১৫৬ কোটি ৭৪ লাখ ৪১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩২ কোটি ৮৩ লাখ ৯২ হাজার টাকা বা ২০.৯৫ শতাংশ।

সোমবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ৮২ কোটি ৩৭ লাখ ১৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৪৩.৪৪ শতাংশ।

এ দিন ডিএসইতে সবচেয়ে বেশী শেয়ার লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের। দিনভর এ কোম্পানির ৮ লাখ ৪২৩টি শেয়ার ৯ কোটি ৭০ লাখ ৯৯ হাজার টাকায় লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৫.১২ শতাংশ।

এ ছাড়া ডেসকোর ৮ কোটি ৯৬ লাখ, এমজেএলবিডির ৬ কোটি ৭৭ লাখ, গ্রামীণফোনের ৬ কোটি ২৭ লাখ, বেক্সিমকো ফার্মার ৪ কোটি ৯৩ লাখ, ব্র্যাক ব্যাংকের ৪ কোটি ৯২ লাখ, আইডিএলসির ৪ কোটি ৪৭ লাখ, সাইফ পাওয়ারটেকের ৪ কোটি ৩৪ লাখ, স্কয়ার ফার্মার ৩ কোটি ৭৭ লাখ এবং অগ্নি সিস্টেমসের ৩ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বিভিন্ন হাউজ কর্মকর্তাদের সঙ্গে আলোপ করে জানা গেছে, হরতালের কারণে হাউজে বিনিয়োগকারীদের উপস্থিতি স্বাভাবিক ছিল না। তবে অনেকে ফোনে লেনদেন করেছেন বলে হাউজ কর্মকর্তারা জানিয়েছেন।

আগের কার্যদিবসের চেয়ে লেনদেন বাড়ার কারণ জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক একটি সিকিউরিটিজ হাউজের ব্যবস্থাপক বলেন, সব সময় হরতালের দিন বাজার ঊর্ধ্বমুখী থাকতে দেখা যায়।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৪৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ৫৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির। লেনদেন হয়েছে ১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন এ সময়ে লেনদেন হয়েছিল ১২ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে সোমবার সিএসইতে লেনদেন বেড়েছে ২ কোটি ৫৫ লাখ টাকা।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)