শিরোনাম:
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪
প্রথম পাতা » শেয়ারবাজার » কমেছে সূচক
প্রথম পাতা » শেয়ারবাজার » কমেছে সূচক
২৯২ বার পঠিত
রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কমেছে সূচক

---

পক্ষকাল প্রতিবেদক :

দেশের উভয় পুঁজিবাজারে রবিবার মূল্য সূচক ও টাকার অঙ্কে লেনদেন আগের কার্যদিবসের চেয়ে উল্লেখযোগ্য পরিমাণে কমেছে। দিনভর নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়েছে। দিনের শেষভাগে সূচক রেখা উপরের দিকে উঠতে দেখা গেছে। ডিসেম্বর ক্লোজিংয়ের কারণে সূচক ও লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

বিগত ১০ কার্যদিবস ধরে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টাকার অঙ্কে লেনদেন ২০০ কোটি টাকার ঘরে নেমেছে। এর আগে গড়ে ৪০০ কোটি টাকা লেনদেন হয়েছিল ডিএসইতে। এ ছাড়া মূল্য সূচক বাড়ার চেয়ে কমছে তুলনামূলক বেশি।

রবিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৮০১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ১৫৬ কোটি ৭৪ লাখ ৪১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৮২৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ১৯১ কোটি ৭৫ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে রবিবার ডিএসইতে লেনদেন কমেছে ৩৫ কোটি ১ লাখ ২৫ হাজার টাকা বা ১৮.২৫ শতাংশ।

রবিবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ৭০ কোটি ৯১ লাখ ৭৮ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৪৫.২৪ শতাংশ।

এ দিন ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে লাফার্জ সুরমা সিমেন্টের। দিনভর এ কোম্পানির ৭ লাখ ১৭ হাজার ৬৭৬টি শেয়ার ৮ কোটি ৬৮ লাখ ১৪ হাজার টাকায় লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৫.৫৩ শতাংশ।

এ ছাড়া এমজেএল বিডির ৬ কোটি ৮৮ লাখ, স্কয়ার ফার্মার ৫ কোটি ৯২ লাখ, সামিট এলায়েন্স পোর্টের ৪ কোটি ৮১ লাখ, ডেসকোর ৪ কোটি ৬৩ লাখ, তিতাস গ্যাসের ৪ কোটি ৩৬ লাখ, গ্রামীণফোনের ৪ কোটি ৩৬ লাখ, বেক্সিমকো ফার্মার ৩ কোটি ৮০ লাখ, সাইফ পাওয়ারটেকের ৩ কোটি ৭০ লাখ এবং বিডি থাইয়ের ২ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বর মাসে বরাবরের মতো বাজারে ধীর গতি বিরাজ করে। কারণ এ সময় প্রাতিষ্ঠানিক ও বড় পুঁজির বিনিয়োগকারীরা নতুন বিনিয়োগ পরিকল্পনা নির্ধারণ করছে। এ লক্ষ্যে অনেকে বিনিয়োগ গুটিয়ে নিচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে।

দিনশেষে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৭৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৯৪৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪২টির, কমেছে ১৬৫টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির। লেনদেন হয়েছে ১২ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে সিএসইতে লেনদেন হয়েছিল ৮৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়ার ফান্ডের ইউনিট। সে হিসেবে রবিবার সিএসইতে লেনদেন কমেছে ৭৩ কোটি ৫৪ লাখ টাকা বা ৮৫.৩২ শতাংশ।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)