শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

Daily Pokkhokal
শুক্রবার, ৩০ জানুয়ারী ২০১৫
প্রথম পাতা » ব্যাংক-বীমা | শেয়ারবাজার » মুদ্রানীতি শেয়ারবাজারকে স্থিতিশীল রাখবে: গভর্নর
প্রথম পাতা » ব্যাংক-বীমা | শেয়ারবাজার » মুদ্রানীতি শেয়ারবাজারকে স্থিতিশীল রাখবে: গভর্নর
২৫৯ বার পঠিত
শুক্রবার, ৩০ জানুয়ারী ২০১৫
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মুদ্রানীতি শেয়ারবাজারকে স্থিতিশীল রাখবে: গভর্নর

---পক্ষকাল প্রতিবেদক: আর্থিক খাতের স্থিতিশীলতার পাশাপাশি শেয়ারবাজারের স্থিতিশীলতা বজায় রাখার প্রত্যয় ব্যক্ত করে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বৃহষ্পতিবার ২০১৪-২০১৫ অর্থবছর দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করেন।
ঘোষিত মুদ্রানীতিতে চলতি অর্থবছরে দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধির হার ৬.৮ শতাংশ এবং মূল্যস্ফীতি ৬.১৫ শতাংশ ধরা হয়েছে। এছাড়া কৃষিখাতে সুদের হার ২ শতাংশ কমিয়ে ১১ শতাংশ করা হয়েছে। এর আগে এটি ছিল ১৩ শতাংশ। প্রণীত মুদ্রানীতি প্রোগ্রামে ব্যাপক মুদ্রা যোগানের প্রবৃদ্ধি সমগ্র সমগ্র অর্থবছরে ১৬.৫ শতাংশে পরিমিত রাখা হবে। বেসরকারি খাতে ঋণ যোগানের প্রবৃদ্ধির মাত্রা ধরা হয়েছে ১৫.৫ শতাংশ।

বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেস রুমে গভর্নর ড. আতিউর রহমান নতুন এ মুদ্রানীতি ঘোষণা করেন।

এবারের মুদ্রানীতি সংহত এবং সংযত বলেও এসময় উল্লেখ করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

গভর্নর বলেন, শেয়ারবাজারের স্থিতিশীলতা বজায় রাখতে কেন্দ্রীয় ব্যাংকের সহায়তা অর্থবছরের দ্বিতীয়ার্ধেও অব্যাহত থাকবে। শেয়ারবাজারে ব্যাংকের সংশ্লিষ্টতার বিষয়ে আইনের অনুশাসন পরিপালনের নজরদারির সঙ্গেসঙ্গে বাজারের কার্যক্রমে মুদ্রানীতি প্রোগ্রামের সাথে সঙ্গতিপূর্ণ মাত্রায় তারল্য যোগান বজায় রাখা হয়েছে। শেয়ারবাজারের সমর্থনে বিশেষ পুনঃঅর্থায়ন কার্যক্রম কেন্দ্রীয় ব্যাংক অব্যাহত রেখেছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শেয়ারবাজারকে স্থিতিশীল রাখতে ৯শ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ দেওয়া হয়েছে। আন্তর্জাতিক মান বজায় রেখে শেয়ারবাজারের জন্য যে ধরনের সহায়তা দরকার বাংলাদেশ ব্যাংক তা অব্যাহত রাখবে।



আর্কাইভ

পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)