শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Daily Pokkhokal
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ | রাজনীতি » শুরু হলো প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | ব্রেকিং নিউজ | রাজনীতি » শুরু হলো প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম
৩০৮ বার পঠিত
মঙ্গলবার, ৫ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শুরু হলো প্রবাসীদের ভোটার নিবন্ধন কার্যক্রম

---

পক্ষকাল সংবাদ-

প্রবাসী বাংলাদেশিদের ভোটার নিবন্ধন কার্যক্রম উদ্বোধন করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। মঙ্গলবার (৫ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিদের মাধ্যমে এই নিবন্ধন কার্যক্রম শুরু হয়।

এ সময় সরকারের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ায় অবস্থান করছিলেন। তিনি উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন।

অনুষ্ঠানে সিইসি কে এম নূরুল হুদা বলেন, প্রায় ৯০ লাখ বাংলাদেশি ভোটারযোগ্য নাগরিক বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করছেন। তাদের অধিকাংশের জাতীয় পরিচয়পত্র নেই। তারা ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারেননি। বর্তমান সময়ের প্রেক্ষাপটে প্রবাসী বাংলাদেশিদের জাতীয় পরিচয়পত্র সরবরাহ, ভোটার হিসেবে নিবন্ধন হওয়ার সুযোগ এবং ডাকযোগে ভোটাধিকার প্রয়োগের সুযোগ করে দেওয়া নির্বাচন কমিশনের জন্য বড় দায়িত্ব।

অনলাইনে ভোটার নিবন্ধনের প্রক্রিয়ার কথা উল্লেখ করে সিইসি বলেন, প্রবাসী বাংলাদেশিদের নিবন্ধনের ক্ষেত্রে কতকগুলো ধাপ অনুসরণ করা হবে। তারা অনলাইনে ওয়েবপোর্টালের মাধ্যমে বিদেশে বসেই আবেদন করতে পারবেন। পরে সেসব আবেদনে দেওয়া ঠিকানার ভিত্তিতে উপজেলা, থানা নির্বাচন অফিসের মাধ্যমে সরেজমিনে যাচাই-বাছাই করা হবে।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্তির জন্য কোনও দালালের কাছে যাওয়ার দরকার নেই। আপনারা নিজেরাই কারও সহযোগিতা নিয়ে অনলাইনের মাধ্যমে এটি পূরণ করতে পারবেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে (services.nidw.gov.bd) গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। আবেদনের পর সেসব আবেদন সঠিক কিনা, ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাইবাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গার প্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) নেবেন।

প্রবাসীদের ফরম পূরণের ক্ষেত্রে আটটি তথ্য দিতে হবে। মা ও বাবার নাম ইংরেজি ও বাংলায়, বসবাসরত দেশের নাম, জিপ কোড, বাসা ও হোল্ডিং নম্বর, স্টেট বা প্রদেশ, ফোন নম্বর, শনাক্তকারী ব্যক্তির নাম প্রভৃতি। এছাড়া পাসপোর্ট নম্বরও উল্লেখ করতে হবে।

মালয়েশিয়া ছাড়া যুক্তরাজ্য, দুবাই ও সৌদি আরবের প্রবাসীরা আপাতত এই সুযোগ পাবেন। পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিদেরও এ সুযোগ দেওয়া হবে। এজন্য ইতোমধ্যে ভোটার তালিকা বিধিমালায় প্রয়োজনীয় সংশোধনী আনা হয়েছে। এর আগে সিঙ্গাপুরে বসবাসরত প্রবাসীদের ভোটার করার সিদ্ধান্ত নিয়েছিল ইসি। তবে এ বিষয়ে যথাসময়ে সিঙ্গাপুর সরকারের কাছ থেকে অনুমতি না পাওয়ায় সেটা সম্ভব হয়নি। পরে ইসি তাদের সিদ্ধান্ত পাল্টে মালয়েশিয়ায় অনলাইনে নিবন্ধনের পদক্ষেপ নেয়।

ইসির সিনিয়র সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রবাসী ভোটার নিবন্ধন কার্যক্রম বিষয়ক বক্তব্য দেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। এসময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, বেগম কবিতা খানম ও অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।



পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)